Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন (জনশুমারি অনুযায়ী জুন, ২০২২ পর্যন্ত) । জনসংখ্যার ঘনত্ব ১১৬৩ (প্রতি বর্গকিলোমিটার-২০২২) । জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির হার ১.৩৫ (২০২২) । খানার আকার ৪.২ জন (২০২২) । লিঙ্গানুপাত (পুরুষ/নারী *১০০)  ৯৭.৫ ; স্থুল জন্মহার ১৯.৩; স্থুল মৃত্যুহার ৫.৮ (২০২২) । প্রত্যাশিত গড় আয়ু ৭২.৪ বছর (২০২২) ।  সাক্ষরতার হার (৭ বছর ও তদূর্ধ্ব) - ৭৬.৮% (২০২২) । স্থুল  প্রতিবন্ধিতার হার ২৫.৫ (প্রতি হাজারে- ২০২২) । দারিদ্র্যের হার ১৮.৭% ও অতি দারিদ্র্যের হার ৫.৬% । বেকার জনগোষ্ঠী ২.৬৩ মিলিয়ন । বেকারত্বের হার ৩.৬% । মূল্যস্ফীতি ৯.৯২% (আগস্ট ২০২৩) । মোবাইল ফোন ব্যবহারকারীর হার (৫ বছর ও তদূর্ধ্ব) - ৫৯.৬% (২০২২) । ইন্টারনেট ব্যবহারকারীর হার (৫ বছর ও তদূর্ধ্ব) - ৪১.০% (২০২২) । মাতৃমৃত্যুর অনুপাত ১৫৬ (প্রতি লাখ জীবিত জন্মের বিপরীতে-২০২২)। জিডিপি - ৩৯,৭৬৫ বিলিয়ন টাকা (P)। জিডিপি প্রবৃদ্ধির হার - ৭.২৫% (P) । জিএনআই - ৪১,২৪১ বিলিয়ন টাকা (P) । মাথাপিছু আয় - ২,৭৬৫ মার্কিন ডলার। আমদানি ৬,০২৩ বিলিয়ন টাকা । রপ্তানি ৩,৭৬৪ বিলিয়ন টাকা । রেমিটেন্স ১৭৩.২৭ বিলিয়ন টাকা । সূত্রঃ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)-২০২৩


অফিস আদেশ/ সার্কুলার

অফিস আদেশ/সার্কুলার (জনশুমারি ও গৃহগণনা ২০২২)

আর্থসামাজিক ও জনমিতিক জরিপ ২০২৩ এর  সংগৃহীত তথ্যের গুণগত মান নিশ্চিতে তথ্যসংগ্রহকারীদের নিকট ট্যাব সংরক্ষণ ও তথ্য সংশোধন/সংযোগজন/পরিমার্জন করে সার্ভারে প্ররণ সংক্রান্ত।  (নতুন)

আর্থসামাজিক ও জনমিতিক জরিপ ২০২৩ এর তথ্যসংগ্রহ কার্যক্রম ২১ মে ২০২৩ থেকে ১৫ জুন ২০২৩ সময়সীমায় সারাদেশব্যপী পরিচালনা করা হবে। সংগৃহীত তথ্য সঠিকতা যাচাই-বাচাই এর জন্য নিম্নবর্ণিত জনবলকে কোডিং এন্ড এডিটিং হিসাবে দায়িত্ব প্রদান করা হলো। 

আর্থসামাজিক ও জনমিতিক জরিপ ২০২৩ এর তথ্যসংগ্রহ কার্যক্রম ২১ মে ২০২৩ থেকে ১৫ জুন ২০২৩ সময়সীমায় সারাদেশব্যপী পরিচালনা করা হবে। তথ্যসংগ্রহ কার্যক্রম  তদারকি ও বাস্তবায়নের নিমিত্ত বিবিএস এর নিম্নবর্ণিত কর্মকর্তাগণকে নামের পাশে বিধৃত এলাকাসমূহে সুপারভাইজিং কর্মকর্তার দায়িত্ব প্রদান করা হলো।

CAPI Apps এর ফিল্ড সেস্ট উভয় কার্যক্রম অগামী ১৭-১৮ এপ্রিল ২০২৩ সময়ে সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে নিম্নবর্ণিত কর্মকর্তা/কর্মচারীগণের সমম্বয়ে বিভাগভিত্তিক টিম গঠণপূর্বক তাদের নামের পার্শ্বে বর্ণিত এলাকায় কার্যক্রম সম্পাদনের আদেশ প্রদান করা হলো। 

ICT বিষয়ক টেকনিক্যাল সমস্যার সমাধান ও এ সংক্রান্ত কার্যক্রম সমন্বয়ের নিমিত্ত কর্মকর্তাদের দায়িত্ব প্রদান সংক্রান্ত অফিস আদেশ 

মূল শুমারি পরিচালনার জন্য দায়িত্বপ্রাপ্ত মনিটরিং অফিসারের নাম ও মোবাইল নং এর তালিকা  

বিভাগীয় শুমারি সমন্বয়কারী ও জেলা শুমারি সমন্বয়কারী হিসাবে দায়িত্ব প্রদানের অফিস আদেশ 

মূল শুমারির জন্য দায়িত্বপ্রাপ্ত উপজেলা শুমারি সমন্বয়কারী কর্মকর্তাগণের নামের তালিকা

    

 মূল শুমারির জন্য দায়িত্বপ্রাপ্ত জোনাল অফিসারদের নামের তালিকা  

গুগল মানচিত্রে অফিসের অবস্থান